Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player

কলেজ পরিচিতিঃ

যুগের চাহিদায় সারা বিশ্বে এসেছে আজ পরিবর্তনের জোয়ার বদলে যাচ্ছে মানুষ এবং পরিবর্তিত হচ্ছে শিক্ষা ব্যবস্থা। মেধা বিকাশের সঙ্গে সঙ্গে মননশীলতা ধারন করতে পারলে মনুষত্বেও মূল ভিত্তি রচিত হয়। তাই শিক্ষা হতে হবে মানবিক মূল্যবোধ থেকে; যা একজন শিক্ষার্থীকে সত্যিকার অর্থে মানুষের মত মানুষ হতে সহায়তা করবে। এমনই মূল্যবোধ থেকে মেধা ও মননের উৎকর্ষ সাধনের প্রত্যয় নিয়ে গতানুগতিক শিক্ষা ব্যবস্থার কষাঘাত হতে বেরিয়ে আসার জন্য প্রয়োজন একটি বিজ্ঞান সম্মত ও সুনিয়ন্ত্রিত শিক্ষা পদ্ধতি, যা বাংলাদেশে আশাব্যাঞ্জক নয়। বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় যুগোপযোগী কর্মমূখী শিক্ষা ব্যবস্থা প্রণয়নের প্রত্যয়ে ২০১১ শিক্ষাবর্ষে রাজধানী ঢাকার প্রাণকেন্দ্র কলাবাগানের কোলাহল মুক্ত পরিবেশে কলেজটি প্রতিষ্ঠিত হয়। কলেজের প্রতিষ্ঠাতা ড্যাফোডিল গ্রুপের কর্ণধার, বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজসেবী জনাব মোঃ সবুর খান। এখানে উলেক্ষ্য যে, ড্যাফোডিল গ্রুপ মানসম্মত শিক্ষা ও তথ্য প্রযুক্তি শিক্ষাক্ষেত্রে দীর্ঘদিন যাবৎ যুগান্তকারী ভূমিকা রেখে আসছে।

এই পরিবার পরিচালিত অন্যান্য প্রতিষ্ঠান সমূহঃ

1. ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

2. ড্যাফোডিল টেকনিক্যাল ইনস্টিটিউট

3. ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইনস্টিটিউট

4. বাংলাদেশ স্কিল ডেভলপমেন্ট ইনস্টিটিউট

5. ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি

6. ড্যাফোডিল ইন্টারন্যাশনাল কলেজ

7. ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল

8. ড্যাফোডিল ইন্টারন্যাশনাল একাডেমি

কোর্সের বিবরণঃ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার-এর বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড অধিভূক্ত দেশের শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি ও প্রফেশনাল প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইনিষ্টিটিউট (দীপ্তি) দেশের আর্থ-সামাজিক উন্নয়নের সাথে সম্পর্কিত বিভিন্ন সেক্টরের বিশেষায়িত বিষয়ের উপর ২০০৪ সাল থেকে প্রশিক্ষন প্রদান করে আসছে। প্রফেশনাল প্রশিক্ষন প্রদানের মাধ্যমে দেশের শিক্ষিত বেকার যুবক/যুবমহিলাদের দক্ষ জনবল তথা আত্ম-কর্মসংস্থানের উপযোগী হিসেবে গড়ে তুলতে (দীপ্তি) বিজনেস ম্যানেজমেন্ট কলেজ বাংলাদেশ কারিগরি বোর্ডের অধীনে ২ বছর মেয়াদী (ব্যবসায় ব্যবস্থাপনা) (বি,এস) কোর্স প্রনয়ন করছে। কারিগরি বোর্ডের নতুন সিলেবাস ও কারিকূলাম এর অধীনে সরকারীভাবে ১ বছর অন্তর সেমিস্টার ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট ২ সেমিষ্টারে প্রোগ্রাম শেষ হবে। ২ বছর মেয়াদী H.S.C কম্পিউটার এবং একাউন্টিং বিষয় পাস করার পর ছাত্র-ছাত্রীদের উচ্চতর শিক্ষার পথ উম্মুক্ত রেখে কর্মক্ষেত্রে প্রবেশের সুযোগ আছে। সাধারন H.S.C পাস করে B.B.A, M.B.A কম্পিউটার বিষয় উচ্চতর ডিগ্রীধারীদের চেয়ে H.S.C ব্যবসায় ব্যবস্থাপনা করে B.B.A, M.B.A অথবা কম্পিউটার বিষয় উচ্চতর ডিগ্রীধারীদের H.S.C (ব্যবসায় ব্যবস্থাপনায়) লেখা পড়া করার কারনে চাকুরীর ক্ষেত্রে অধিক গুরুত্ব পাবে বলে বিজ্ঞজনদের ধারনা।

লক্ষ্য ও উদ্দেশ্যঃ

ছাত্র/ছাত্রীদের জ্ঞান বিকাশের ধারাবাহিকতা অব্যাহত রেখে উচ্চ শিক্ষার পথ প্রশস্ত করা এবং পরিবার ও সমাজ জীবনে সক্রিয় স্বাক্ষর রাখার উপযোগী করে শারিরীক ও মানসিক বিকাশ লাভে সহায়তা করা। শিক্ষার মৌলিক নৈপুন্য অর্জনের লক্ষ্যে সুসংহত শিক্ষা ব্যবস্থা পরিচালনা করা। দক্ষ ও অভিজ্ঞ শিক্ষক মন্ডলী দ্বারা মানসম্মত শিক্ষা নিশ্চিত করা। সৃজনশীলতা, আত্মমর্যাদা ও জ্ঞান বিকাশের পরিবেশ সৃষ্টি করা। পরবর্তিতে উচ্চতর শিক্ষা গ্রহনে সহায়ক সুবিধার সৃষ্টি করা। মিলেমিশে কাজ করার অভ্যাস গঠন এবং দেশ ও জাতির ভবিষ্যত নেতৃত্বের জন্য উপযুক্ত করে গড়ে তোলা স্বাধীনচেতা আত্মসচেতন নাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে শ্রেণিগত শিক্ষার পাশাপাশি সমাজ সচেতনতা শিক্ষা প্রদান করা।

বৈশিষ্ট্যঃ

1. শ্রেণি পরীক্ষা, মাসিক পরীক্ষা ও তিন মাস অন্তর অন্তর পরীক্ষা ব্যাবস্থা এবং আশানুরূপ ফলাফল না হলে শিক্ষার্থীর মান উন্নয়নে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণ।

2. পাঠ্যসূচী, পরীক্ষা ও ছুটির তালিকাসহ একাডেমিক ক্যালেন্ডার অনুসরন।

3. দৈনন্দিন কার্যক্রম ডায়েরীর মাধ্যমে প্রত্যেহ অভিভাবক’কে অবহিত করন।

4. আবশ্যিক ভাবে কম্পিউটার শিক্ষার ব্যাবস্থা রাখা। 5. কোন শিক্ষার্থীকে প্রাইভেট পড়তে হবে না।

6. সুপরিসর, সু-নিয়ন্ত্রিত এবং আন্তর্জাতিক মানের শ্রেণী কক্ষ ও কম্পিউটার ল্যাব।

7. কলেজ ফাঁকি রোধে বিভিন্ন কার্যকর ব্যবস্থা গ্রহণ।

8. প্রতিটি ক্লাসেই বিষয় ভিত্তিক পড়া বুঝিয়ে দেয়া এবং পরবর্তি ক্লাসে যথাযথভাবে আদায় করে নেয়া।

9. দেশ সেরা পূর্ণকালিন শিক্ষক/শিক্ষিকা দ্বারা পাঠদান।

কম্পিউটার ল্যাবঃ

আধুনিক ও উচ্চ শিক্ষার স্বার্থে মিল রেখে অত্র কলেজে আছে আন্তর্জাতিক মানের কম্পিউটার ল্যাবরেটরী।

গ্রন্থাগারঃ

কলেজে নিরিবিলি পরিবেশে পাঠ উপযোগী সুসজ্জিত ও পর্যাপ্ত পুস্তক সমৃদ্ধ গ্রন্থাগার আছে। এখান থেকে ছাত্র/ছাত্রীরা কার্ডের মাধ্যমে প্রয়োজনীয় বই-পুস্তক সংগ্রহ করতে পারে। এছাড়াও দৈনিক পত্রিকা ও দেশী/বিদেশী জার্নাল/ম্যাগাজিন রাখা হয়।

বৃত্তি/পুরস্কারঃ

1. সেমিস্টার পরীক্ষা ফলাফলের উপর “বৃত্তি” প্রদান করা হয়।

2. সর্বোচ্চ উপস্থিতির জন্য “সন্তোষজনক উপস্থিতি” পুরষ্কার প্রদান করা হয়।

3. ভালো আচরন ও নিয়ম শৃঙ্খলা অনুসরন করার জন্য ভদ্র “শিক্ষার্থী” পুরষ্কার প্রদান করা হয়।

সহপাঠ কার্যক্রমঃ

ছাত্র/ছাত্রীদের সুপ্ত প্রতিভা ও সুষ্ঠ মানসিকতা বিকাশের জন্য ঐতিহাসিক স্থান সমূহে শিক্ষা সফর, দেয়াল পত্রিকা প্রকাশ, বনভোজন, আলোচনা সভা, বিতর্ক প্রতিযোগিতা মূলক অনুষ্ঠান ও জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় উদদযাপিত হয়।

সাংস্কৃতিক অনুষ্ঠানঃ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, স্বাধীনতা দিবস, বিজয় দিবস ও সকল জাতীয় দিবসে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উৎযাপিত হয়।

বিভিন্ন ক্লাবঃ

শিক্ষার্থীদের আগ্রহ ও চাহিদার দিকে লক্ষ্য রেখে গঠন করা হয়েছে বিভিন্ন ক্লাব।

1. কম্পিউটার ক্লাব 2. গেমিং ক্লাব 3. ডিবেট ক্লাব 4. ইংলিশ ক্লাব

কলেজের সময়সুচীঃ

প্রভাতী শাখাঃ সকাল ৮:০০টা হতে দুপুর ১২:০০টা এবং দিবা শাখাঃ দুপুর ১২:০০টা হতে বিকাল ৪:০০টা পর্যন্ত।

ভর্তির নিয়মাবলীঃ

কলেজ অফিস থেকে নির্ধারিত অর্থের বিনিময়ে ফরম সংগ্রহ করে যথাযথ ভাবে পুরন করে তার সাথে গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত নিম্নলিখিত কাগজপত্রাদির কপিসমূহ যথাসময়ে জমা দিতে হবে। 1. এস.এস.সি পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড এর সত্যায়িত ফটোকপি। 2. এস.এস.সি পরীক্ষার প্রবেশপত্র এর সত্যায়িত ফটোকপি 3. দুই কপি পাসপোর্ট সাইজের ছবি ও স্ট্যাম্প সাইজের ৩ কপি সত্যায়িত ছবি (রঙ্গিন) 4. এস.এস.সি পরীক্ষার মূল একাডেমিক ট্রান্সক্রীপ্ট এর সত্যায়িত ফটোকপি।

কোর্সের বিবরণঃ

কোর্সের মেয়াদকাল ২ বছর, প্রতি সেমিষ্টার ১ বছর (মোট ২ সেমিস্টার) আবশ্যিক বিষয়ঃ (সকল শাখায় বাংলা, ইংরেজী প্রযোজ্য)

বিষয়সমূহঃ

১। হিসাবরক্ষন

২। কম্পিউটার অপারেশন

সুবিধাদিঃ

1) শীতাতপ নিয়ন্ত্রিত ও সুশজ্জিত শ্রেণীকক্ষ উন্নতমানের ল্যাব, লাইব্রেরী ও ইন্টারনেট সুবিধা। 2) কলেজের অবস্থান অনুযায়ী উন্নত যোগাযোগ সুবিধা। 3) বিশুদ্ধ পানির সু-ব্যবস্থা। 'এ+' প্রাপ্তদের জন্য বিশেষ সুবিধা। 4) ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-তে অনার্স এ আর্থিক সুবিধাসহ ভর্তির সুযোগ। 5) ইন্ডোর গেম’স সুবিধা।ছাত্র-ছাত্রীদের জন্য হোস্টেল সুবিধা।

ভর্তি যোগ্যতাঃ

এস.এস.সি-বিজ্ঞান/মানবিক/ব্যবসায় শিক্ষা/ভোকেশনাল/দাখিল/ উম্মুক্ত বিশ্ববিদ্যালয় অথবা সমমান পাস। ন্যূনতম জি.পি.এ-১ অথবা ৩য় বিভাগ।

যে কোন সালে এস.এস.সি/সমমান পাশ ভর্তি যোগ্য।

ভর্তি ও অন্যান্য তথ্যের জন্য যোগাযোগ :

দীপ্তি বিজনেস ম্যানেজমেন্ট কলেজ (ড্যাফোডিল পরিবারের একটি শিক্ষাপ্রতিষ্ঠান), ৬৪/৬, লেকসার্কাস, পান্থপথ (রাসেল স্কয়ার), কলাবাগান, ঢাকা-১২০৫ । ফোন : ৯১৩৪৬৯৫, ০১৭১৩-৪৯৩২৬৭, ০১৭১৩-৪৯৩২৩৩। 

Copyright © 2017 Daffodil International Professional Training Institute (DIPTI). All Rights Reserved.
Powered by DIPTI Web Team